মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

 

মুন্সিগঞ্জ  গণপূর্ত বিভাগ এর সিটিজেন চার্টার বা নাগরিক সেবা ব্যবস্থা

 

*গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচীঃ

 

ক্রঃ নং

সেবার প্রকৃতি

সেবা প্রদানেরসময়সীমা

মন্তব্য

দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থাকরণ

১-২ দিন

অভিযোগ প্রাপ্তির পর সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে।

দরজা/জানালায় বড় ধরণের মেরামত অথবা পরিবর্তনকরণ

১-৭ দিন

কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসাবে গুরুত্ব দেয়া হয়।

পানির কল, পুশ শাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানিরোধক করণ

১-২ দিন

১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/পয়ঃ ব্যবস্থা/পানিনিরোধক জরুরী কাজ সম্পন্ন করা হয়।

ছাদের যথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধ করাসহ পানির অপচয়রোধকরণ

১-৩ দিন

স্যানিটারী ও c­vw¤^s ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ,নিষ্কাশন পাইপ, পানির মোটর মেরামত/পরিবর্তন ইত্যাদি

১-৩ দিন

স্টকে বেসিন, প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে ¯^íZg সময়ে প্রতিস্থাপনকরা হয়।

বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা

১-৩ দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়।

বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন

১-৭ দিন

বড় ধরণের মেরামত প্রয়োজন হলে স্টকে থাকলে অন্য ফ্যান দ্বারাপ্রতিস্থাপনের চেষ্টা করা হয়।

স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রংসহ সার্বিক মেরামত

--

প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়।

*মুন্সিগঞ্জ গণপূর্ত বিভাগ এর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে যোগাযোগের ঠিকানা  ফোন নম্বর সমূহ-

বিভাগ

নাম

পদবী

যে যে স্থাপনার দায়িত্বে নিয়োজিত

টেলিফোন নম্বর/ইমেইল

সিভিলঃ মুন্সিগঞ্জ গণপূর্ত উপ-বিভাগ

বিশ্বনাথ বনিক

উপ- বিভাগীয় প্রকৌশলী

নিম্নোক্ত সকল স্থাপনার দায়িত্বে

 
মিজানুর রহমান

উপ-সহকারী প্রকৌশলী

শাখা-১

পুলিশ  সুপার  অফিসের কার্যালয মেরামত কাজ এবং মুক্তিযোদ্ধা কমপ্লেক্ষ ভবন  নির্মাণ কাজ । 

মিজানুর রহমান

উপ-সহকারী প্রকৌশলী

শাখা-২

 মজুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট  কাজ । 

মোঃ আব্দুল খালেক 

উপ-সহকারী প্রকৌশলী

শাখা-৩

দূণীতি দমন কমিশন 

 

বিভাগ

 

নাম

পদবী

যে যে স্থাপনার দায়িত্বে নিয়োজিত

টেলিফোন নম্বর/ইমেইল

     
    
    
    

বিভাগ

নাম

পদবী

যে যে স্থাপনার দায়িত্বে নিয়োজিত

টেলিফোন নম্বর/ইমেইল

বৈদ্যুতিকঃ  গণপূর্ত /এম উপ-বিভাগ

সকাল চন্দ্র দাশ

উপ-বিভাগীয় প্রকৌশলী

নিম্নোক্ত সকল স্থাপনার দায়িত্বে

 

 

 
   

 

    
    

* অভিযোগ প্রদানের  তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ

যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্বপ্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী/ উপ-সহকারী প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিস্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরওউল্লেখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাক্রমে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল  করাযায়।

ক্র/নং

নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স

ই-মেইল

মোহাম্মদ জিয়াউল হক

নির্বাহী প্রকৌশলী

মুন্সিগঞ্জ গণপূর্ত বিভাগ

  

মোঃ জিয়াউল হাফিজ

তত্ত্বাবধায়ক প্রকৌশলী

ঢাকা গণপূর্ত সার্কেল

  
      

·        এ ছাড়া গণপূর্ত অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইট (www.pwd.gov.bd) আছে যেখানে অভিযোগ প্রদান করা যাবে। ডিজিটাল বাংলাদেশে তথ্য প্রযুক্তির এই সুযোগ সকলকে গ্রহণের জন্য স্বাগতজানানো হচ্ছে।

·        উপরোল্লিখিত স্তরসমূহে অভিযোগের প্রতিকার/সমস্যার সমাধান পেতে ব্যর্থ হলে কেন্দ্রীয়ভাবে পূর্তভবনে নির্বাহী প্রকৌশলী(অপারেশন এন্ড মেইনটেনেন্স) এর দপ্তরে   (ফোন নং ০২-৯৫৫৪৫৫৪,ই-মেইলঃ ee_om@pwd.gov.bd) সরকারী ভবনে বসবাসকারী/ব্যবহারকারীগণের জন্য সেবা প্রদানকারী/অভিযোগ প্রতিকারের কেন্দ্র স্থাপন করা আছে যেখানে রেজিস্টারেলিপিবদ্ধ/টেলিফোন/ই-মেইল/ফ্যাক্স/ব্যক্তিগত সাক্ষাত এর মাধ্যমে অভিযোগ/সমস্যা জানানো যাবে (কক্ষ নং ৪৩০)।

·        কেন্দ্রীয়ভাবে গ্রহণকৃত সকল অভিযোগগুলো ৩(তিন) দিনের মধ্যে আমলে নেয়া হয় এবং পরবর্তীতে প্রতিকারের কি ব্যবস্থা নেয়া হয়েছে তা ৭(সাত) কার্য দিবসের মধ্যে অভিযোগকারীকেজানিয়ে দেয়া হয়।

·        গণপূর্ত অধিদপ্তর সর্বদা ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার পরামর্শকে স্বাগত জানাবে।

·        ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার প্রতিনিধির সাথে বছরে দুবার ( জুলাই ও এপ্রিল) তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সভাপতিত্বে এবং বছরে একবার (wW‡m¤^i) অতিরিক্ত প্রধান প্রকৌশলীর সভাপতিতেমতবিনিময় সভার আয়োজন করা হয়। যারা উক্ত সভায় অংশগ্রহন করতে ইচ্ছুক  তারা একমাস পূর্বে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীর টেলিফোন অথবা ই-মেইল ঠিকানা অথবা ওয়েব সাইটেরমাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

·        চার্টারে উল্লেখিত কোন বিষয়ে ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার কেউ আলোচনা করতে চাইলে গণপূর্ত অধিদপ্তর-এর ওয়েব সাইটে (www.pwd.gov.bd)    বিস্তারিত ঠিকানাসহযোগাযোগ করতে পারবেন।

·        গণপূর্ত অধিদপ্তরে সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থা কতটুকু সুফল পেল তা প্রশ্নমালা বিতরণের মাধ্যমে প্রতিবছর মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

·        সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরের সাথে সেবা গ্রহনকারী ব্যাক্তি বা সংস্থার পারস্পারিক বিশ্বাস, আস্থা এবং সুসম্পর্ক সৃষ্টি হবে, সেই সাথে গণপূর্ত অধিদপ্তর ও অধীনস্থকর্মকর্তা-কর্মচারীদের কাজের মান পরিমাপ পূর্বক দক্ষতা উন্নয়নের সুযোগ সৃষ্টি হবে।

সুতরাং গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্ধারিত উন্নততর মান অনুযায়ী সংশ্লিষ্ট জনগণকে সেবা প্রদান করার লিখিত অঙ্গীকারই হল এইযশোর  গণপূর্ত বিভাগ এর সিটিজেন চার্টার বা নাগরিক সেবা ব্যবস্থা

 

*গণপূর্ত অধিদপ্তরের সেবা কার্যক্রমের লক্ষ্য বা কর্মসূচীঃ

 

ক্রঃ নং

সেবার প্রকৃতি

সেবা প্রদানেরসময়সীমা

মন্তব্য

দরজা/জানালার কাঁচ পরিবর্তনসহ সঠিকভাবে খোলা ও বন্ধের ব্যবস্থাকরণ

১-২ দিন

অভিযোগ প্রাপ্তির পর সংশ্লিষ্ট দপ্তর ব্যবস্থা গ্রহণ করে থাকে।

দরজা/জানালায় বড় ধরণের মেরামত অথবা পরিবর্তনকরণ

১-৭ দিন

কাজের প্রকৃতি এবং প্রয়োজনীয়তা হিসাবে গুরুত্ব দেয়া হয়।

পানির কল, পুশ শাওয়ার, কমোড/প্যান এর ফ্ল্যাশ পদ্ধতি সচল করা সহ টয়লেট পানিরোধক করণ

১-২ দিন

১-৩ মাসের মজুদ মালামাল থেকে পানি সরবরাহ/পয়ঃ ব্যবস্থা/পানিনিরোধক জরুরী কাজ সম্পন্ন করা হয়।

ছাদের যথাযথ পানি নিষ্কাশন ও পানির ট্যাংক এর ছিদ্র বন্ধ করাসহ পানির অপচয়রোধকরণ

১-৩ দিন

স্যানিটারী ও c­vw¤^s ব্যবস্থা চালু রাখা যথাঃ প্যান, কমোড, বেসিন, পানির পাইপ,নিষ্কাশন পাইপ, পানির মোটর মেরামত/পরিবর্তন ইত্যাদি

১-৩ দিন

স্টকে বেসিন, প্যান বা মোটর ইত্যাদি মজুদ রেখে ¯^íZg সময়ে প্রতিস্থাপনকরা হয়।

বৈদ্যুতিক সুইচ, সার্কিট ব্রেকার চালু রাখা

১-৩ দিন

মজুদ থেকে বৈদ্যুতিক জরুরী মেরামত কাজ সম্পন্ন করা হয়।

বৈদ্যুতিক ফ্যান মেরামত/পরিবর্তন

১-৭ দিন

বড় ধরণের মেরামত প্রয়োজন হলে স্টকে থাকলে অন্য ফ্যান দ্বারাপ্রতিস্থাপনের চেষ্টা করা হয়।

স্বাভাবিক পূর্ত ও বৈদ্যুতিক কাজে রংসহ সার্বিক মেরামত

--

প্রতি ৩ বছর অন্তর সম্পাদন করা হয়।

*যশোর গণপূর্ত বিভাগ এর মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে যোগাযোগের ঠিকানা  ফোন নম্বর সমূহ-

বিভাগ

নাম

পদবী

যে যে স্থাপনার দায়িত্বে নিয়োজিত

টেলিফোন নম্বর/ইমেইল

সিভিলঃ মুন্সিগঞ্জগণপূর্ত উপ-বিভাগ

বিশ্বনাথ বনিক

উপ- বিভাগীয় প্রকৌশলী

নিম্নোক্ত সকল স্থাপনার দায়িত্বে

 
মোস্তফা ফাবুকুজ্জামান

উপ-সহকারী প্রকৌশলী

শাখা-১

পুলিশ  সুপার  অফিসের কার্যালয মেরামত কাজ এবং মুক্তিযোদ্ধা কমপ্লেক্ষ ভবন  নির্মাণ কাজ । 

পন্কজ কুমার নাথ 

উপ-সহকারী প্রকৌশলী

শাখা-২

যশোর জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট  কাজ । 

প্রবীর কুমার শাহা

উপ-সহকারী প্রকৌশলী

শাখা-৩

দূণীতি দমন কমিশন 

 

বিভাগ

 

নাম

পদবী

যে যে স্থাপনার দায়িত্বে নিয়োজিত

টেলিফোন নম্বর/ইমেইল

     
    
    
    

বিভাগ

নাম

পদবী

যে যে স্থাপনার দায়িত্বে নিয়োজিত

টেলিফোন নম্বর/ইমেইল

বৈদ্যুতিকঃ  গণপূর্ত /এম উপ-বিভাগ

সকাল চন্দ্র দাশ

উপ-বিভাগীয় প্রকৌশলী

নিম্নোক্ত সকল স্থাপনার দায়িত্বে

 

 

 
   

 

    
    

* অভিযোগ প্রদানের  তথ্য প্রাপ্তির পদ্ধতিঃ

যে কোন মেরামত বা রক্ষণাবেক্ষণ কাজের চাহিদা সর্বপ্রথমে সংশ্লিষ্ট উপ-বিভাগীয় প্রকৌশলী/ উপ-সহকারী প্রকৌশলীর অফিসে রক্ষিত রেজিস্টারে লিপিবদ্ধ করতে হয় এবং অভিযোগ লিপিবদ্ধ হওয়ার পরওউল্লেখিত অফিসের মাধ্যমে প্রতিকার প্রাপ্তিতে ব্যর্থ হলে ধাপ অনুযায়ী যথাক্রমে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং অতিরিক্ত প্রধান প্রকৌশলীর দপ্তরে যোগাযোগ/অভিযোগ দাখিল  করাযায়।

ক্র/নং

নাম

পদবী

ঠিকানা

টেলিফোন/ফ্যাক্স

ই-মেইল

মোহাম্মদ জিয়াউল হক

নির্বাহী প্রকৌশলী

মুন্সিগঞ্জ গণপূর্ত বিভাগ

  

খ            

মোঃ জিয়াউল হাফিজ 

তত্ত্বাবধায়ক প্রকৌশলী

ঢাকা  গণপূর্ত সার্কেল

  
      

·        এ ছাড়া গণপূর্ত অধিদপ্তরের নিজস্ব ওয়েবসাইট (www.pwd.gov.bd) আছে যেখানে অভিযোগ প্রদান করা যাবে। ডিজিটাল বাংলাদেশে তথ্য প্রযুক্তির এই সুযোগ সকলকে গ্রহণের জন্য স্বাগতজানানো হচ্ছে।

·        উপরোল্লিখিত স্তরসমূহে অভিযোগের প্রতিকার/সমস্যার সমাধান পেতে ব্যর্থ হলে কেন্দ্রীয়ভাবে পূর্তভবনে নির্বাহী প্রকৌশলী(অপারেশন এন্ড মেইনটেনেন্স) এর দপ্তরে   (ফোন নং ০২-৯৫৫৪৫৫৪,ই-মেইলঃ ee_om@pwd.gov.bd) সরকারী ভবনে বসবাসকারী/ব্যবহারকারীগণের জন্য সেবা প্রদানকারী/অভিযোগ প্রতিকারের কেন্দ্র স্থাপন করা আছে যেখানে রেজিস্টারেলিপিবদ্ধ/টেলিফোন/ই-মেইল/ফ্যাক্স/ব্যক্তিগত সাক্ষাত এর মাধ্যমে অভিযোগ/সমস্যা জানানো যাবে (কক্ষ নং ৪৩০)।

·        কেন্দ্রীয়ভাবে গ্রহণকৃত সকল অভিযোগগুলো ৩(তিন) দিনের মধ্যে আমলে নেয়া হয় এবং পরবর্তীতে প্রতিকারের কি ব্যবস্থা নেয়া হয়েছে তা ৭(সাত) কার্য দিবসের মধ্যে অভিযোগকারীকেজানিয়ে দেয়া হয়।

·        গণপূর্ত অধিদপ্তর সর্বদা ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার পরামর্শকে স্বাগত জানাবে।

·        ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার প্রতিনিধির সাথে বছরে দুবার ( জুলাই ও এপ্রিল) তত্ত্বাবধায়ক প্রকৌশলীর সভাপতিত্বে এবং বছরে একবার (wW‡m¤^i) অতিরিক্ত প্রধান প্রকৌশলীর সভাপতিতেমতবিনিময় সভার আয়োজন করা হয়। যারা উক্ত সভায় অংশগ্রহন করতে ইচ্ছুক  তারা একমাস পূর্বে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীর টেলিফোন অথবা ই-মেইল ঠিকানা অথবা ওয়েব সাইটেরমাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন।

·        চার্টারে উল্লেখিত কোন বিষয়ে ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থার কেউ আলোচনা করতে চাইলে গণপূর্ত অধিদপ্তর-এর ওয়েব সাইটে (www.pwd.gov.bd)    বিস্তারিত ঠিকানাসহযোগাযোগ করতে পারবেন।

·        গণপূর্ত অধিদপ্তরে সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে ভবন ব্যবহারকারী/প্রত্যাশী সংস্থা কতটুকু সুফল পেল তা প্রশ্নমালা বিতরণের মাধ্যমে প্রতিবছর মূল্যায়নের ব্যবস্থা করা হয়।

·        সিটিজেন চার্টার বাস্তবায়নের মাধ্যমে গণপূর্ত অধিদপ্তরের সাথে সেবা গ্রহনকারী ব্যাক্তি বা সংস্থার পারস্পারিক বিশ্বাস, আস্থা এবং সুসম্পর্ক সৃষ্টি হবে, সেই সাথে গণপূর্ত অধিদপ্তর ও অধীনস্থকর্মকর্তা-কর্মচারীদের কাজের মান পরিমাপ পূর্বক দক্ষতা উন্নয়নের সুযোগ সৃষ্টি হবে।

সুতরাং গণপূর্ত অধিদপ্তর কর্তৃক নির্ধারিত উন্নততর মান অনুযায়ী সংশ্লিষ্ট জনগণকে সেবা প্রদান করার লিখিত অঙ্গীকারই হল এই।


Share with :

Facebook Twitter